সংবাদ শিরোনাম :
সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের নবগঠিত কমিটিকে  অভিনন্দন জানিয়েছেন সিলেট মহানগরের ৫নং ওয়ার্ড বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদক শ্রীমঙ্গলে স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগে যুবক আটক শ্রীমঙ্গল থেকে অপহৃত কিশোরী গাজীপুর থেকে উদ্ধার, মূল হোতা গ্রেপ্তার শ্রীমঙ্গলে ইয়াবাসহ মাদক কারবারি গ্রেপ্তার বন্যায় ক্ষতিগস্থ মানুষের পাশে শ্রীমঙ্গল উপজেলা প্রেসক্লাব ও সারথী ট্রান্সপোর্ট সিলেট সিটি প্রেসক্লাবের কমিটি গঠন সভাপতি বাবর হোসেন, সাধারণ সম্পাদক সাগর ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে শ্রীমঙ্গল সিরাজনগর দরবার শরীফের আয়োজনে বিশাল জশনে জুলুস সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের নতুন কমিটি গঠন মৌলভীবাজারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত গোলাপগঞ্জে অস্ত্র সহ যুবক আটক
অপরাধ সিন্ডিকেটের খপ্পরে ওসমানী হাসপাতাল,অসহায় সেবাপ্রার্থীরা ঃ ধারাবাহিক প্রতিবেদনের ১ম পর্ব

অপরাধ সিন্ডিকেটের খপ্পরে ওসমানী হাসপাতাল,অসহায় সেবাপ্রার্থীরা ঃ ধারাবাহিক প্রতিবেদনের ১ম পর্ব

 

এ এ রানা ::
সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল অপরাধ সিন্ডিকেটের খপ্পরে, ভুক্তভোগী অসহায় গ্রাম থেকে আসা সহজ সরল সেবাপ্রার্থীরা। এই হাসপাতালে গড়ে উঠেছে চোর দালাল চক্রের বিশাল সিন্ডিকেট।

একটি স্মার্ট মোবাইল ফোন হারানো ও উদ্ধারের ঘটনা নিয়ে খোঁজ করতে গিয়ে বেরিয়ে এসেছে চোর ও দালাল সিন্ডিকেট চক্রের ৭৫ সদস্যের বিশাল তালিকা। ঐ চক্রে পুরষের পাশাপাশি রয়েছে কিছু নারী সদস্য।

এই অপরাধী চক্রের শীর্ষ সদস্যরা এতটাই প্রভাবশালী যে তাদের আটক করতে পুলিশ ভয় পায়। বিশেষ করে শহিদ,পপি ও মালা এই তিনজনের কাউকে যদি কোন পুলিশ সদস্য আটক করে তাহলে ঐ সদস্যকে সিলেট থেকে বদলী হতে হয়। তাই নিজেদেরকে সুরক্ষা রাখতে কোন পুলিশ সেই ঝুকি নিতে চায়না। অতীতে এমন ঘটনার নজীর রয়েছে বলে নাম প্রকাশে অনিচ্ছুক একজন প্রশাসনের শীর্ষ কর্মকর্তা এই প্রতিবেদককে জানিয়েছেন।

স্থানীয় ও ভূক্তভোগীদের অভিযোগ প্রতিদিন বিভিন্ন সময়ে ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল বক্সের পুলিশকে ম্যানেজ করে ১ঘন্টার জন্য চোর চক্রের সদস্যরা হাসপাতালের ভিতর প্রবেশ করে সেবাপ্রার্থীদের মোবাইল, টাকা পয়সা, গহনাসহ মূল্যবান জিনিস পত্র চুরি করে নিয়ে যায়। ফলে রোগীর সঙ্গে আসা আত্নীয় স্বজন সব কিছু হারিয়ে চরম বিপাকে পড়েন। তখন তারা রোগীর জরুরী ঔষধ, খাবারসহ আনুষাঙ্গিক কিছুই কিনতে পারেননা। তখন বাধ্য হয়ে অনেকে পুনরায় বাড়ী থেকে বা আত্নীয় স্বজনের কাছ থেকে ধার দেনা করে টাকা পয়সা সংগ্রহ করে হাসপাতাল থেকে বের হয়ে বাড়ীতে ফিরেন।

এই সমস্যায় বেশি ভুক্তভোগী হয়েছেন গ্রামের সহজ সরল নিন্মবিত্ত, মধ্যেবিত্ত এবং শহরের নিন্ম আয়ের বিভিন্ন শ্রেণি পেশার কলোনির বাসিন্দারা।

এমন ঘটনা নিয়মিত ঘটলেও প্রতিরোধে ওসমানী হাসপাতাল কর্তৃপক্ষ বা ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল বক্সের নেই কোন কার্যকর উদ্যেূগ। সরেজমিন গিয়ে স্থানীয়দের কাছ থেকে এবং ভোক্তভোগীদের সাথে কথা বলে জানা যায়, ওসমানী হাসপাতালকে কেন্দ্র করে গড়ে উঠেছে বিশাল অপরাধ সিন্ডিকেট। এই সিন্ডিকেটের নিয়ন্ত্রনে চলে ওসমানী হাসপাতালের সকল অপরাধ। চুরি, ছিনতাই, সরকারী ঔষধ বিক্রি, দালালদের মাধ্যমে বিভিন্ন ফার্মেসি থেকে তিনগুন দামে ঔষধ ক্রয়- বিক্রয়, হাসপাতালে আসা লোকদের টাকার বিনিময়ে রোগীর সাথে সাক্ষাৎ করতে দেওয়া সবই চলে ঐ চক্রের ইশারায়। গুরতর অভিযোগ রয়েছে ওসমানী হাসপাতাল পুলিশ বক্সের বিরুদ্ধে। স্থানীয়রা বলেন পুলিশকে টাকা দিলে চোর চক্রের একজন সদস্যকে একঘন্টার জন্য হাসপাতালে প্রবেশ করতে দেওয়া হয়। সে এই এক ঘন্টায় যা পায় যেমন টাকা,মোবাইল,গহনা, মূল্যবান জিনিসপত্র সবই নিরাপদে নিয়ে যায়, ফলে রোগীর সাথে আসা আত্নীয় স্বজন সবকিছু হারিয়ে বেকায়দায় পড়েন। চোর চক্রের হাত এতোই লম্বা যে, অভিযোগ দিলেও ফেরত পাওয়া যায়না।

তেমনি একটি ঘটনা গত ২০ মার্চ ঘটে ওসমানী হাসপাতালে। দক্ষিণ সুরমার পিরিজপুর এলাকার জুয়েল নামের এক ব্যাক্তির স্মার্ট ফোন চুরি হয়। খোঁজাখুজি করে না পেয়ে ঐদিন বিকালে তিনি কোতোয়ালি মডেল থানায় একটি সাধারণ ডায়রী(জিডি) দায়ের করেন। সেই জিডি সুত্রে অনুসন্ধান করতে গিয়ে পাওয়া যায় বিশাল এক সিন্ডিকেটের।

এরপর সেখানে গিয়ে ডিএসবির এক সদস্যের সাথে পরিচয় হয়, তাকে বিষয়টি জানালে এবং অপরাধীদের কিছু ছবি দেখালে তিনি প্রতিবেদকের হাতে থাকা অপরাধীদের তথ্যনিতে দুইদিনের মধ্যে মোবাইলটি তাদের সোর্স সোহাগের মাধ্যমে উদ্ধার করেন। কিন্ত ২৩মার্চ মোবাইল উদ্ধার করে মালিককে নাদিয়ে শুধু বলেন আগে অপরাধীদের তথ্যদেন তারপর মোবাইল দিবো। এরপর প্রতিবেদক রাগ করলে জুয়েলের কাছে মোবাইল দিয়ে অনুরোধ করেন অপরাধীদের তথ্যগুলো তাকে দেওয়ার জন্য।

ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ বক্সের ইনচার্জ উপ-পরিদর্শক জাফর এই প্রতিবেদককে বলেন, আমি কিছুদিন হয়েছে এখানে জয়েন্ট করেছি, আমাকে আপনারা তথ্যদিয়ে সহযোগিতা করুন অপরাধীদের গ্রেফতার করে আইনের আওতায় নিয়ে আসবো?চলবে

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet