সংবাদ শিরোনাম :
মৌলভীবাজরে নতুন এসপি এম কে এইচ জাহাঙ্গীর হোসেন এর যোগদান শ্রীমঙ্গলে মাদক কারবারীদের বিরুদ্ধে মানববন্ধনে হামলার চেষ্টা শ্রীমঙ্গলে বন্যাদুর্গতের পাশে চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন পেশাজীবি চিকিৎসক সমাজ সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের জরুরী সভা অনুষ্ঠিত।  দুবাইয়ে হৃদরোগে আক্রান্ত হয়ে গোলাপগঞ্জের নিজামের মৃ ত্যু শ্রীমঙ্গলে ধান ক্ষেত থেকে বিশাল আকৃতির অজগর উদ্ধার মৌলভীবাজার এসপিকে বিদায়ী সংবর্ধনা জাগরণ প্রবাসী কল্যাণ ফাউন্ডেশনের কমিটি গঠন গোলাপগঞ্জের বাদেপাশায় প্রধান শিক্ষকের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন কুলাউড়ায় বন্যার্তদের মাঝে ৪৬ ব্যাটালিয়ন বিজিবির ত্রাণ বিতরণ
শান্তিগঞ্জের পূর্ব পাগলা ইউনিয়নে এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের সহযোগিতায় ওয়ার্ড সভা অনুষ্ঠিত

শান্তিগঞ্জের পূর্ব পাগলা ইউনিয়নে এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের সহযোগিতায় ওয়ার্ড সভা অনুষ্ঠিত

শান্তিগঞ্জের পূর্ব পাগলা ইউনিয়নে এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের সহযোগিতায় ওয়ার্ড সভা অনুষ্ঠিত

মো: নুরুল হক, শান্তিগঞ্জ প্রতিনিধি :

শান্তিগঞ্জের পূর্ব পাগলা ইউনিয়নে এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের সহযোগিতায় ওয়ার্ড সভা অনুষ্ঠিত হয়েছে। ৯ জুলাই মঙ্গলবার সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পূর্ব পাগলা ইউনিয়ন পরিষদের ৪ এবং ৬ নং ওয়ার্ডের যৌথ আয়োজনে ওয়ার্ড সভা অনুষ্ঠিত হয়। এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের সহযোগিতায় ৬ নং ওয়ার্ডের রনসি সরকারী প্রাথমিক বিদ্যালয়ে অনুষ্ঠিত এই ওয়ার্ড সভায় উপস্থিত ছিলেন ইউপি সদস্য জাহাঙ্গীর আলম, মো. রূপন মিয়া, সংরক্ষিত আসনের মহিলা মেম্বার মোছা. সুরতননেছা, রনসি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ মো. হাবিবুর রহমান। এছাড়া ও উপস্থিত ছিলেন ওয়ার্ড দুটির কর্ম এলাকাধীন রনসি ও খুদিরাই গ্রামের জলবায়ু ঝুকি ব্যবস্থাপনা কমিটি (সিআরএমসি) এর সদস্যবৃন্দ এবং সর্বস্তরের জনগণ। আরও উপস্থিত ছিলেন এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের টেকনিক্যাল স্পেশালিস্ট কমুনিকেশন এন্ড এ্যাডভোকেসী এবং ফিল্ড অফিসারগণ। এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের পক্ষ থেকে গ্রাম পর্যায়ের জলবায়ু ঝুকি ব্যবস্থাপনা কমিটি কর্তৃক দুর্যোগ সম্পর্কিত সমস্যা চিহ্নিতকরণ সহ ওয়ার্ডের কর্ম এলাকাধীন রনসি ও খুদিরাই গ্রামের জলবায়ু পরিবর্তন এর কারণে সৃষ্ট ঝুঁকি মোকাবেলা সংক্রান্ত কর্ম পরিকল্পনা উপস্থাপন করা হয়। সভায় জানানো হয় যে এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের সামগ্রিক উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠির কৃষি, খাদ্য সুরক্ষা এবং জীবিকার উপর জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলিতে সহনশীলতা বৃদ্ধি করা। এসব কার্যক্রমের অংশ হিসেবে কর্মএলাকায় গ্রামভিত্তিক দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা কমিটি গঠন করা হয়েছে যারা তাদের গ্রাম পর্যায়ের ঝুকি সমূহ শনাক্ত করে ওয়ার্ড পর্যায়ে ওয়ার্ড সভায় উপস্থাপন করেছে।
ওয়ার্ড সভায় মুক্ত আলোচনায় উপস্থিত জনসাধারণ এলাকার রাস্তা নির্মাণ ও সংস্কার, কালভার্ট নির্মাণ, নলকূপ ও টয়লেট স্থাপন এবং সামাজিক নিরাপত্তামূলক কর্মসূচী আসন্ন বাজেট পরিকল্পনায় অন্তর্ভূক্তির জন্য দাবী জানান। উন্মুক্ত আলোচনার মাধ্যমে জনগণের সামগ্রিক সমস্যাসমূহ তুলে ধরা হয় এবং উপস্থিত জনপ্রতিনিধি অগ্রাধিকার ভিত্তিতে তা গ্রহণ করেন। এতে করে ইউনিয়ন পরিষদের পরিকল্পনা প্রণয়ন প্রক্রিয়ায় তৃণমূল জনগণের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ ও ইউপির পরিকল্পনায় জনগণের মতামত নিশ্চিত হয়েছে। বক্তাগণ তাদের বক্তব্যে এফআইভিডিবি হাওড় এলাকার জনগোষ্ঠীর জন্য জলবায়ু ঝুকি ব্যবস্থাপনা, জৈব পদ্ধতিতে চাষাবাদসহ বিভিন্ন কার্যক্রমের প্রশংসা করেন। পরিশেষে কর্মশালায় সহযোগিতার জন্য এফআইভিডিবিকে ধন্যবাদ জানানো হয়।

শান্তিগঞ্জ ০৯.০৭.২৪

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet