সংবাদ শিরোনাম :
ঈদে মিলাদুন্নবী (সাঃ) উপলক্ষে শ্রীমঙ্গল সিরাজনগর দরবার শরীফের আয়োজনে বিশাল জশনে জুলুস সিলেট বিভাগীয় অনলাইন প্রেসক্লাবের নতুন কমিটি গঠন মৌলভীবাজারে পবিত্র ঈদে মিলাদুন্নবী (স.) পালিত গোলাপগঞ্জে অস্ত্র সহ যুবক আটক শ্রীমঙ্গলে মজুরি বৃদ্ধির দাবিতে চা- শ্রমিক ফেডারেশন বিক্ষোভ সমাবেশ দুর্নীতির খবর পেলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে: মৌলভীবাজারের জেলা প্রশাসক কাশিমপুর কারাগার থেকে পলাতক আসামি র‌্যাবের হাতে আটক গোলাপগঞ্জে খুৎবা চলাকালীন সময়ে ইমামের মৃত্যু ভারতে পালানোর আগে ঢাকার কাউন্সিলর সিরাজ শ্রীমঙ্গলে আটক SMC ও GB ‘র হস্তক্ষেপ থেকে বাচতে ‘শিক্ষাব্যবস্থা জাতীয়করণ’ একান্তই জরুরী
“নাফিসা রাইসা “ ক্যালিফোর্নিয়ায় বিশ্বের সর্ববৃহৎ গানিতিক রিসার্স সম্মেলনে অংশ নিলেন ।

“নাফিসা রাইসা “ ক্যালিফোর্নিয়ায় বিশ্বের সর্ববৃহৎ গানিতিক রিসার্স সম্মেলনে অংশ নিলেন ।

নিউইয়র্ক প্রতিনিধি ঃ নাফিসা রাইসা গত ৩রা জানুয়ারী থেকে ৫ই জানুয়ারী তারিখে আমেরিকার ক্যালিফোর্নিয়া অংগ রাজ্যের সানফ্রান্সিসকো শহরে অনুষ্টিত যৌথ বিশ্ব গনিত সম্মেলনে গাণিতিক জীববিজ্ঞানে তার গবেষণা উপস্থাপনের জন্য অংশ নেন । আমেরিকা গনিত সোসাইটির আমন্ত্রণে তিনি সহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত ৫০ জন শিক্ষার্থী এই রিসার্স সম্মেলনে অংশ নেওয়ার জন্য আমন্ত্রন পান । এই সম্মেলনে তিন দিনে মোট ৫০০০ শিক্ষার্থী অর্ডিএন্সে আসন গ্রহন করেন যাঁদের মধ্যে থেকে নাফিসা রাইসা সহ আরো ও ৪৯ জন শিক্ষার্থী তাদের গানিতিক জীববিজ্ঞানে গবেষনা উপস্থাপনের জন্য মনোনিত হন যা ছিলো বিশ্বের বৃহত্তম গণিত গবেষণা সম্মেলন।

উল্লেখ্য যে , বিশ্বখ্যাত কলম্বিয়া ইউনিভার্সিটিতে গত ৭ মাস ধরে, নাফিসা তার সহযোগীদের সাথে গাণিতিক মডেল ব্যবহার করে জিনোম বিবর্তনের সময় এবং গতি সম্পর্কে গবেষণা করছেন। গবেষণাটি জিনোম বিবর্তন সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য প্রকাশ করেছে যা বিজ্ঞানীদের জিনোম বিবর্তন সম্পর্কে চিন্তা করার পদ্ধতিকে সম্পূর্ণরূপে পরিবর্তন করেছে।

গবেষণার কঠোরতা এবং জিনোমিক বিশ্বের উপর এর প্রভাবের কারণে, তাকে যৌথ গণিত সভায় বিশ্বের বিখ্যাত গণিতবিদদের সাথে তার গবেষণার ফলাফলগুলি ভাগ করার জন্য আমন্ত্রণ জানানো হয়েছিল। অধিকন্তু, Pi Mu Epsilon সম্মেলনে যোগদানের জন্য তাকে বাংলাদেশি টাকায় ১,৩১,৭২০ টাকা অনুদান প্রদান করা হয়।

তার গবেষণার পিছনে প্রেরণা সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, নাফিসা বলেন, “আমি গণিত, কম্পিউটার বিজ্ঞান এবং জীববিজ্ঞানের সংযোগস্থলে কাজ করার বিষয়ে খুব উৎসাহী বিশেষ করে জৈবিক সিস্টেমগুলি অধ্যয়নের জন্য গাণিতিক এবং গণনামূলক সরঞ্জামগুলি ব্যবহার করে যা অনেক গুরুত্বপূর্ণ চিকিৎসা বিষয়গুলির উপর আলোকপাত করে। সম্পূর্ণরূপে আমাদের রোগ ব্যবস্থাপনা পরিবর্তন. আমি আমার গবেষণা এবং যৌথ গণিত সভাকে অর্থায়ন করার জন্য কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে অত্যন্ত কৃতজ্ঞ যে আমাকে বিশ্বের সবচেয়ে অনুপ্রেরণাদায়ী গণিতবিদদের সাথে আমার ফলাফলগুলি ভাগ করে নেওয়ার অনুমতি দেয়।”

উল্লেখ্য নাফিসা রাইসা সিলেট জেলার গোলাপগন্জ উপজেলার মেয়ে । তিনি ডাচ্ বাংলা ব্যাংকের সাবেক এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট আব্দুল ওহাব জোয়ারদার ও জালালাবাদ ক্যান্টনম্যান্ট বোর্ড হাই স্কুলের শিক্ষিকা ফয়জিয়া জাহানের বড় মেয়ে ।

 

সংবাদটি শেয়ার করুন :





© All rights reserved © 2021 Holysylhet